Click on the slide!

Click here to view details

Click on the slide!

অ্যান্টার্কটিকার ভিনসন পর্বতচূড়ায় প্রথম বাংলাদেশি ওয়াসফিয়া নাজরীন

জেন্ডারসমতা

দেশ জুড়ে ৩৩ লক্ষেরও বেশি মামলা নিষ্পত্তির অপেক্ষায় আদালতে রয়েছে।

আমরা এমন একটি প্ল্যাটফর্ম গড়ে তুলেছি যেখান ১০ লক্ষ নারী ইউনিয়ন পর্যায়ের প্রশাসনিক প্রতিষ্ঠানসমূহে তাদের অধিকার আদায়ে সোচ্চার হতে পারে। এর মাধ্যমে জনগোষ্ঠী ও স্থানীয় সরকারের মধ্যে দূরত্ব কমিয়ে আনা আমাদের লক্ষ্য।

নারীদের আমরা অধিকারবিষয়ে সচেতন করে তুলি। নারীর প্রতি সহিংসতা ও অবিচার রুখতে আমরা নেতৃত্বের বিকাশ ও প্রয়োজনীয় সহায়তা দিই। পাশাপাশি আমরা স্থানীয় সরকারের প্রতিষ্ঠানসমূহকে শক্তিশালী করা এবং সেগুলোকে জেন্ডারসংবেদী করে তুলতে কার্যক্রম পরিচালনা করি। আমরা মাধ্যমিক বিদ্যালয়গুলোতে মেয়ে শিক্ষার্থীদের জন্য নিরাপদ পরিবেশ তৈরিতেও কাজ করছি।

আমরা আইনি শিক্ষা ও বিরোধ নিষ্পত্তিতেও সহায়তা করে থাকি। জনগণের অধিকার সুরক্ষায় আমরা স্থানীয় জনগোষ্ঠীর নেতাদের সঙ্গে যোগাযোগ গড়ে তুলি।

উদ্যোক্তা ও কর্মীদের নেটওয়ার্কের মাধ্যমে আমরা ভূমিসেবা প্রদান করে থাকি। ভূমি মালিকানা ব্যবস্থাপনায় স্বচ্ছতা আনয়নে আমরা ভূমি পরিমাপ সেবা দিয়ে থাকি।

নারী ও কন্যাশিশুর অধিকার রক্ষা ও ক্ষমতায়নের জন্য প্রণীত টেকসই উনড়বয়ন লক্ষ্য-৫ অর্জনের জন্য ব্র্যাকের সকল কর্মসূচির মধ্যে জেন্ডারকে একাত্ম করার লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

আমরা যেসব কর্মকাণ্ড পরিচালনা করি তার মধ্যে আইনগতভাবে সম অধিকার পাওয়ার ক্ষেত্রে নারীদের ক্ষমতায়ন, নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধ, উদ্ভাবন ও প্রযুক্তিগত উনড়বয়ন ও নেতৃত্বের বিকাশ গুরুত্বপূর্ণ। বাল্যবিয়ে প্রতিরোধ সম্পর্কে তথ্য প্রদান ও নীতি নির্ধারণে আলোচনার জন্য আমরা পুরুষ, তরুণ, নাগরিক সমাজ ও নারী অধিকারকর্মীদের সংগঠিত করি।

আমাদের কর্মস্থল

                

ব্র্যাক কুইজ

কোনটি দারিদ্র্য দূরীকরনের ক্ষেত্রে সবচেয়ে বেশি কার্যকরী?

বিকল্প যোগাযোগ পন্থা